প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

স্বাস্থ্য সুরক্ষা এবং জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতের আহ্বান জানিয়ে জনপ্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করণীয় সম্পর্কে আলোকপাত করেছেন বাংলাদেশের সংসদ সদস্য অধ্যাপক ডা.হাবিবে মিল্লাত।

গতকাল পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিয়ে বক্তব্য দেয়ার সময় তিনি এসব বিষয়ে আলোকপাত করেন।

একইসঙ্গে তিনি ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশান সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্টের সদস্যদের অবহিত করেন।

আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রণয়ন ও বাস্তবায়নের জন্য ২০০৪ সালে প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয়।

দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনা ফাসো, মরক্কো, সুদান, লেসেথো, গাম্বিয়াসহ ৩৩টি দেশ ডা. মিল্লাতের ভাষণের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১ত বার্ষিক সভায় এই রেজুলেশান গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশানের আলোকে তাদের করণীয় ঠিক করবে। এই রেজুলেশানের প্রস্তাবনার প্রেক্ষিতে ডা. মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সঙ্গে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

You may also like...

মন্তব্য করুন